ইউরোপে করোনার টিকা দেয়া শুরু

যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অন্য কয়েকটি দেশের পর আর রবিবার (২৭ ডিসেম্বর) থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হয়েছে।

জোটের ২৭টি দেশ সমন্বিত ও ন্যায্যভাবে টিকাদানের এ কর্মসূচি শুরু করেছে। 

এ উপলক্ষে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লেন এক ভিডিও প্রকাশ করেছেন। তিনি কর্মসূচি শুরুর সময়টিকে গত একশ বছরের মাঝে দেখা দেয়া সবচেয়ে গুরুতর জনস্বাস্থ্য সংক্রান্ত এ সংকট থেকে ইইউয়ের ৪৫ কোটি মানুষকে রক্ষার লড়াইয়ের ‘ঐক্যের মর্মস্পর্শী মুহূর্ত’ বলে অভিহিত করেছেন।

 এদিকে ইইউজুড়ে টিকাদান শুরুর একদিন আগেই জার্মানি, হাঙ্গেরি ও স্রোভাকিয়ায় টিকা দেয়া শুরু হয়েছে। জার্মানিতে এক বৃদ্ধাশ্রমের ১০১ বছর বয়সী নারী এদিথ কোইজালাকে গতকাল শনিবার (২৬ ডিসেম্বর)  প্রথম করোনার টিকা দেয়া হয়। দেশটির পূর্বাঞ্চলের সাক্সোনি-আনহাল্ট এলাকার ওই বৃদ্ধাশ্রমে ৪০ জন বাসিন্দা ও ১০ জন কর্মী রয়েছেন। তাদের সবাইকে টিকা দেয়া হয়েছে।

দ্রুত সময়ে ভ্যাকসিনগুলোর উন্নয়ন ও অনুমোদন বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। তবে প্রাপ্যতা, কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে এখনো প্রশ্ন রয়েছে। একটি নতুন ভ্যাকসিন উন্নয়ন ও বাজারজাতকরণে অন্তত ১০ বছর লাগে। তবে এই প্রক্রিয়া কভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রে অত্যন্ত দ্রুত হয়েছে।

যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক তৈরি ভ্যাকসিন ২ ডিসেম্বর থেকে ব্রিটেনে প্রয়োগের অনুমতি পেয়েছে। হাজার হাজার বয়স্ক মানুষ এই ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, মোট ১৬টি ভ্যাকসিন উন্নয়নের চূড়ান্ত পর্যায়ে রয়েছে, এর অনেকগুলো ইতিমধ্যেই বাজারে এসেছে।

যুক্তরাষ্ট্র, সৌদি আরব, সিঙ্গাপুরে টিকা প্রয়োগ শুরু হয়েছে। তবে ইইউয়ের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপীয় মেডিসিন এজেন্সি (এমা) ২৯ ডিসেম্বর টিকা প্রয়োগের অনুমতি দেয়। এর এক সপ্তাহ আগে ২১ ডিসেম্বর এমা টিকা প্রয়োগের অনুমতি দেয়। ওই দিন রাতেই ইউরোপীয় কমিশন ২৭ ডিসেম্বর থেকে টিকাদান কর্মসূচি শুরুর ঘোষণা দেয়। 

টিকাদান কেন্দ্রের কর্মকর্তা ইমো ক্রেমার এমডিআর টিভি চ্যানেলকে বলেন, আমাদের জন্য এক একটি দিনও মূল্যবান।

গতকাল কয়েক হাজার টিকা আঞ্চলিক স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। তারা টিকাগুলো স্থানীয় টিকা কেন্দ্রে বিতরণ করেছে।

ইইউয়ের ২৭ দেশে কমপক্ষে এক কোটি ৬০ লাখ মানুসের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছে ৩ লাখ ৩৬ হাজারের বেশি। ফাইজারের টিকার প্রথম চালান ইইউয়ের বেশিরভাগ দেশ পেয়েছে মাত্র ১০ হাজার ডোজ করে। দেশগুলোতে জানুয়ারিতে গণহারে টিকাদান শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। -এএফপি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //